ভূতিয়ার পদ্মবিল

খুলনা জেলার তেরখাদা উপজেলায় ভূতিয়ার পদ্মবিল (Bhutia Padma Beel) অবস্থিত। প্রকৃতিপ্রেমীদের জন্য এই পদ্মবিল যেন এক স্বর্গ রাজ্য। হাজার হাজার পদ্ম ফোটে থাকে সমগ্র বিল জুড়ে। মোহনীয় এ দৃশ্য কর্মব্যস্ত নাগরিক জীবনের ক্লান্তি ঘুচাতে কাজ করে ম্যাজিকের মত। ভূতিয়ার পদ্মবিল আবহমান গ্রাম বাংলার অপরূপ প্রকৃতির প্রতিচ্ছবি, যা আগের মত আর সবখানে দেখা যায় না। সকাল ৬টা থেকে ৬টা ৩০ মিনিট পর্যন্ত পদ্ম ফুল দেখতে সবচেয়ে উপযুক্ত সময়। কারণ বেলা যতই বাড়তে থাকে পদ্মও ফুলের ততই পাপড়ি বুজে যেতে থাকে। সেপ্টেম্বর-অক্টোবর মাস ভূতিয়ার পদ্মবিল ভ্রমণের সবচেয়ে আদর্শ সময়।

কিভাবে যাবেন

ভূতিয়ার পদ্মবিল দেখতে চাইলে প্রথমে খুলনা জেলা শহরে আসতে হবে। খুলনা শহর থেকে বাস বা সিএনজি চড়ে জেলখানা ঘাট হয়ে যেতে হবে প্রায় ১৮ কিলোমিটার দূরে তেরখাদা বাজার নামক স্থানে। তেরখাদা বাজারে স্থানীয় যে কাউকে পদ্মবিলের কথা বললেই জায়গাটির সন্ধান পেয়ে যাবেন। তেরখাদা বাজারে পদ্মবিলে ঘুরে বেড়ানোর জন্য ছোট ডিঙ্গি নৌকা ভাড়া পাওয়া যায়। নৌকায় চড়তে চাইলে দরদাম করে নিন।

কোথায় থাকবেন

খুলনা শহরের বেসরকারি আবাসনের মধ্যে টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল, হোটেল ক্যাসেল সালাম, ওয়েস্টার্ন ইন, হোটেল হলিডে ইন্টারন্যাশনাল, হোটেল মিলেনিয়াম ও সিটি ইন লিমিটেড উল্লেখযোগ্য।

কোথায় খাবেন

খুলনা শহরের শিববাড়ী মোড়ে বেশকিছু ভালো রেস্টুরেন্ট আছে। খুলনা শহরে খাবারের মধ্যে সন্দেশ, ১ টাকার পুরি, কাচ্চি বিরিয়ানি ও গলদা চিংড়ি প্রসিদ্ধ।